ভারতীয় উপমহাদেশের সংগীত সাধারণত ধ্রুপদী সংগীতের তিনটি প্রধান ঐতিহ্যে বিভক্ত: উত্তর ভারতের হিন্দুস্তানি সংগীত, দক্ষিণ ভারতের কর্ণাটকি সংগীত এবং পূর্ব ভারতের আদিবাসী সংগীত। এছাড়া যদিও ভারতের অনেক অঞ্চলেই তাদের নিজস্ব সংগীতের ঐতিহ্য রয়েছে যা এগুলি থেকে সম্পূর্ন পৃথক। ভারতীয় উপমহাদেশে খননকার্য ও প্রাচীন সাহিত্য থেকে অতি উন্নতমানের এক সাঙ্গীতিক সভ্যতার পরিচয় পাওয়া যায় এবং সেই সূত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রেরও পরিচয় মেলে। সিন্ধুসভ্যতায় বেণু, বীণা ও মৃদঙ্গের ব্যবহার ছিল বলে জানা যায়। বৈদিক যুগে দুন্দুভি, ভূমি-দুন্দুভি, বেণু, বীণা প্রভৃতি বাদ্যযন্ত্রের ব্যবহার প্রচলিত ছিল। তবে এই প্রসঙ্গে উত্তর ভারত এবং দক্ষিন ভারতের সঙ্গীতের বাদ্যযন্ত্রের ওপর আলোচনা করবো।

গঠন ও উপাদানগত দিক থেকে বাদ্যযন্ত্রসমূহ তত, শুষির, ঘন ও আনদ্ধ এই চার শ্রেণিতে বিভক্ত। ততযন্ত্র তারসংযুক্ত, ফুঁ দিয়ে বাজানো হয় যেসব যন্ত্রগুলি সেগুলি শুষির, ধাতুনির্মিত যন্ত্র হল ঘন এবং চামড়ার আচ্ছাদন দিয়ে তৈরি যন্ত্রের নাম আনদ্ধ। তত ও শুষিরযন্ত্র সঙ্গীত বা অন্য যন্ত্রের সঙ্গেও বাজানো যায়, আবার এককভাবেও বাজানো যায়। তাই এগুলির অপর নাম স্বয়ংসিদ্ধ যন্ত্র, যেমন সেতার, সরোদ প্রভৃতি। কিন্তু ঘন ও আনদ্ধ যন্ত্র কেবল গান বা অন্য যন্ত্রের সঙ্গেই বাজানো যায়; এগুলির একক কোনো প্রয়োগ নেই; গায়ক ও বাদকের তাল ও ছন্দ ঠিক রাখাই এগুলির কাজ। তাই এগুলির অপর নাম অনুগতসিদ্ধ, যেমন তানপুরা, মৃদঙ্গ প্রভৃতি; কণ্ঠসঙ্গীতের সঙ্গে এগুলির সম্পর্ক ঘনিষ্ঠতর। পন্ডিতদের ধারণা, ড্রামাদি আনদ্ধ বাদ্য সর্বাগ্রে আবিষ্কৃত হয়; পরে মানুষ তত জাতীয় বাদ্যযন্ত্রের ব্যবহার আয়ত্ত করে। শুষির ও ঘন জাতীয় যন্ত্রের উদ্ভব হয়েছে আরও পরে।

হিন্দুস্তানি এবং কর্ণাটকি সংগীত উভয়ই রাগ সঙ্গীতের জন্য খ্যাত। রাগ সঙ্গীত সুরের জন্য উদ্দেশ্য — এবং তালের জন্য তালা। রাগের নিয়ম এবং নিদর্শনগুলির একটি সেট তৈরি করে, যার চারপাশে কোনও সংগীতজ্ঞ তার অনন্য অভিনয় তৈরি করতে পারে। তেমনি, তালা স্ট্রেসড এবং স্ট্রেস বিটসের সংমিশ্রণের উপর ভিত্তি করে ছন্দবদ্ধ কাঠামোর একটি ব্যবস্থা। এই ছন্দবদ্ধ কাঠামোর মধ্যে, সংগীতজ্ঞরা ( 1996.100.1 ) অন্যের রচনাশৈলীর শৈলীর বাইরে তাদের নিজস্ব ছন্দবদ্ধ নিদর্শন তৈরি করতে পারেন।

উত্তর ভারতীয় এবং দক্ষিণ ভারতীয় সংগীতের মধ্যে অন্যতম প্রধান পার্থক্য হ’ল উত্তরে পারস্য সংগীত এবং বাদ্যযন্ত্রের বর্ধমান প্রভাব। দ্বাদশ শতাব্দীর শেষভাগ থেকে ব্রিটিশদের দখলের উত্থানের মধ্য দিয়ে উত্তর ভারতের সঙ্গীত মুসলিমদের নিয়ন্ত্রণে ছিল যা কখনও দক্ষিণ ভারতে তার প্রভাবের ক্ষেত্রকে প্রসারিত করতে সক্ষম হয় নি। এই সময়ে উত্তর ভারতের সংগীত ফার্সী ভাষা। সংগীত এবং সেতারের মতো বাদ্যযন্ত্রগুলির উপস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে শুরু করে, সেখান থেকে সেতার নামটি পাওয়া যায়; কামঞ্চে ( ১৯৯৯.৭২ ) এবং সন্তুর, যা কাশ্মীরে জনপ্রিয় হয়ে ওঠে; এবং রবাব (পর্যায়ক্রমে রেবাব এবং রুবাব হিসাবে পরিচিত), যা সরোদের আগে। তবলা ও সেতার ( ১৯৯৯.৩৯৯ ) সহ নতুন যন্ত্র প্রবর্তন করা হয়েছিল , যা শীঘ্রই বিশ্বব্যাপী সর্বাধিক বিখ্যাত ভারতীয় বাদ্যযন্ত্রে পরিণত হয়েছিল। জনশ্রুতিতে রয়েছে যে, পাখোয়াজ ড্রামকে আধ ভাগ করে বিভক্ত করে তবলাটি তৈরি হয়েছিল, এর সাথে বৃহত দিকটি বায়ান এবং ছোট দিকটি দহিনী হয়ে উঠেছে। ব্যারেল আকৃতির পাখোয়াজ ড্রাম, যা তবলা এবং মৃদাঙ্গাম উভয়ের পূর্বপুরুষ ছিল, অসংখ্য চিত্রকর্ম এবং মুদ্রণগুলিতে চিত্রিত হয়েছে। খৈল ও কাওয়ালি প্রভৃতি সংগীতের নতুন ঘরানাও তৈরি হয়েছিল , যা হিন্দু ও মুসলিম উভয়ের বাদ্যযন্ত্রের উপাদানকে একত্রিত করে ।

হিন্দুস্তানী ধ্রুপদী সংগীত মূলত তার বাদ্যযন্ত্রগুলির জন্য পরিচিত, যখন কর্ণাটক শাস্ত্রীয় সংগীতটি তার ভার্চুজনিক গাওয়া অনুশীলনের জন্য বিখ্যাত। হিন্দুস্তানী ধ্রুপদী সংগীতে সর্বাধিক ব্যবহৃত উপকরণগুলি হলেন সেতার, সরোদ, তম্বুরা, সহনাই, সরঙ্গি এবং তবলা; কর্ণটক শাস্ত্রীয় সংগীতের ক্ষেত্রে সাধারণত ব্যবহৃত যন্ত্রগুলির মধ্যে রয়েছে ভিনা, মর্দঙ্গম, কানজিরা এবং বেহালা। বাঁশের বাঁশির ব্যবহার যেমন মুরালি, উভয় ঐতিহ্যের পাশাপাশি ভারতীয় সংগীতের আরও অনেক ঘরানার ক্ষেত্রে সাধারণ। প্রকৃতপক্ষে, এই যন্ত্রগুলির অনেকগুলি প্রায়শই উত্তর এবং দক্ষিণ ভারত উভয় ক্ষেত্রে ব্যবহৃত হয় এবং উভয় অঞ্চলের যন্ত্রের মধ্যে অনেকগুলি সুস্পষ্ট সম্পর্ক রয়েছে।

ভারতের মানুষ বাদ্যযন্ত্রগুলির শ্রেণিবদ্ধ করার জন্য অসংখ্য সিস্টেম তৈরি করেছে, যার অনেকগুলি রূপচর্চা বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ছিল। প্রাচীন হিন্দু ব্যবস্থা বাদ্যযন্ত্রকে চারটি বিভাগে বিভক্ত করেছে: প্রসারিত (স্ট্রিং; ২০০৮.১৪.২ এ, বি ), আচ্ছাদিত (ড্রামস; 89.4.165 ), ফাঁকা (বাতাস; 1986.12 ), এবং শক্ত (ঘণ্টা; 89.4.154 )। এই সিস্টেমটি 1880 সালে প্রবর্তিত উপকরণের শ্রেণিবিন্যাসের দ্বারা পশ্চিমা সিস্টেমের জন্য অনুপ্রেরণা হিসাবে পরিচিত , যা এই গোষ্ঠীগুলির নামকরণ করেছিল – কর্ডোফোনস, মেমব্রোনফোনস, এয়ারোফোনস এবং আইডিয়োফোনস। ভারতীয় বাদ্যযন্ত্র এবং বাদ্যযন্ত্রের ধারণাগুলির জন্য ব্যবহৃত সমস্ত পদগুলি মূল পদগুলির সাধারণ অনুলিপি হয়। পরবর্তীকালে, ইংরেজী ভাষায় একই শব্দটি রেন্ডারিংয়ের অসংখ্য সম্ভাব্য পদ্ধতি এবং বানানে অনিবার্য ত্রুটি রয়েছে। এখানে গৃহীত বানানগুলি হ’ল নিউ গ্রোভ ডিকশনারি অফ মিউজিক অ্যান্ড মিউজিশিয়ানস (2001) দ্বারা ব্যবহৃত।

কঞ্জিরা (খানজারি) কানজিরা

দক্ষিণ ভারতের ফ্রেম ড্রাম। এটি চামড়া দ্বারা গঠিত থাকে। এবং একটি বৃত্তাকার কাঠের ফ্রেমে প্রসারিত এবং আটকানো হয়। ফ্রেমের পাশে প্রায়শই তিন বা চারটি স্লট থাকে, যার মধ্যে বেল-ধাতব জিঙ্গল-ডিস্কগুলি ধাতব ক্রসবারগুলি থেকে স্থগিত করা হয়। কানজিরা নামটি উত্তর ও পূর্ব ভারত এবং নেপালের খঞ্জারি এবং কাঞ্জানির সাথে সম্পর্কিত। কাঁজিরা ত্বক ভিজে বিভিন্ন পিচে সুর করা হয়। এটি ফ্রেমের নীচে বাম হাত ধরে থাকে, যা ত্বকের উত্তেজনাও পরিবর্তিত করে এবং ডান হাতের আঙ্গুল দিয়ে বাজানো হয়।

কঞ্জিরা

কামঞ্চে
কামঞ্চে বিশ্বের অন্যতম প্রাচীন ধনুকের যন্ত্র। এটি বিশ্বের অন্যান্য অংশে ভ্রমণ করার সাথে সাথে এটি পরিবর্তন ও পরিবর্তিত হয়েছে ( 1998.72 )। কেউ কেউ যুক্তি দিয়েছিলেন যে কামাঁচে রবাব, সরঙ্গি এবং চীনা এরু জাতীয় অনেকগুলি স্ট্রিংড যন্ত্রের পূর্বসূরী।

কামঞ্চে

মৃদাঙ্গম বা খোল

মৃদাঙ্গম মূলত দক্ষিণ ভারতে ( 1986.467.18 ) পাওয়া যায় একটি বর্ধিত ব্যারেল আকৃতির ড্রাম । এটি পাখোয়াজ থেকে উদ্ভূত এবং কর্ণাটক সংগীতের পাশাপাশি ধর্মীয় কীর্তন সংগীতে প্রাথমিক ছন্দোবদ্ধ সঙ্গী হিসাবে ব্যবহৃত হয়। পূর্বে (বঙ্গ, ওড়িশা) এই ব্যারেল আকৃতির ড্রামটি খোল নামে পরিচিত।

মৃদাঙ্গম বা খোল

 

লেখক — সায়ন দাস মুখোপাধ্যায়

তথ্যসূত্র:

(১) রোদা, অ্যালেন; “ভারতীয় উপমহাদেশের বাদ্যযন্ত্র” ইন আর্ট ইতিহাস
(২) নীহাররঞ্জন রায়, বাঙ্গালীর ইতিহাস (আদি পর্ব)
(৩) রাজেশ্বর মিত্র, বাংলার সঙ্গীত (মধ্যযুগ),
(৪) জিতেন্দ্রমোহন সেনগুপ্ত, ভারতীয় বাদ্যযন্ত্র ও যন্ত্রসাধক
(৫) মোবারক হোসেন খান, বাদ্যযন্ত্র প্রসঙ্গ

(৬) Dorothea E. Hast; James R. Cowdery; Stanley Arnold Scott (১৯৯৯)। Exploring the World of Music: An Introduction to Music from a World Music Perspective। Kendall Hunt। পৃষ্ঠা 153।

(৭) Gautam, M.R. (১৯৯৩)। Evolution of Raga and Tala in Indian Music।

চলবে-