ভ্যাটিকান সিটি ।পোপের ষ্টেট ।অফিস কক্ষে পঞ্চম পোপ পায়াসকে ঘিরে সকলে সভা কক্ষে হিসাবপত্র নিয়ে ব্যস্ত।কোষাধ্যক্ষ হিসাবপত্রের খাতা খুলে গুণগুণ করে হিসাবপত্র পরীক্ষা করে চলেছেন। পোপ পায়াস হঠাৎ তাঁর আসন ছেড়ে উঠে গেলেন। ঘরের একটি জানালায় দাঁড়িয়ে সুদূরে দৃষ্টি মেলে ধরলেন। কিছুক্ষণের জন্য যেন তিনি বাহ্যজ্ঞান লুপ্ত হয়ে পড়লেন। অচিরেই কিছুটা সহজ হয়ে ঘুরে দাঁড়ালেন। তারপর ভ্যাটিকান প্রাসাদের সিনিয়র সহকর্মীদের দিকে দৃষ্টি ফিরালেন। চোখে মুখে তার ঔজ্জ্বল্যের অভিব্যক্তি ।খুশি যেন উপচে পড়ছে।

সমুদ্র জয়ের কাহিনি, Stay Curioussis

      ‘এ সব হিসাবপত্র এখন থাক ‘ –টেবিলে ছড়ানো ছিটানো হিসাবের খাতাপত্র দেখিয়ে তিনি আদেশ করলেন।

    আমাদের এখনই গিয়ে নতজানু হয়ে ঈশ্বরকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করা প্রয়োজন । তার আসীম অনুগ্রহে খৃষ্টান নৌবহর যুদ্ধে জয়ী হয়েছে।

   ব্যবসায়ী মানসিকতার লোক ছিলেন এই কোষাধ্যক্ষটি ।তিনি সঙ্গে সঙ্গে ঘটনাটি নোট করলেন।তিনি দিন ক্ষণ ও তারিখ সহ বিষয়টি লিখে রাখলেন।তিনি লিখলেনঃ ১৫৭১ এর অক্টোবর মাস, তারিখ ৭, বেলা ঠিক ৫ টার আগ মুহূর্তে।

   এ ঘটনার পর এক পক্ষকাল কেটে গেছে। ভেনিস থেকে ঘোড়া ছুটিয়ে ২১ শে অক্টোবর রোমে একজন লোকের আগমন ঘটলো। লোকটি সংবাদ নিয়ে এসেছে তাদের অর্থাৎ খৃষ্টান নৌবাহিনীর ঐতিহাসিক বিজয় সম্পন্ন হয়েছে।

    অষ্ট্রিয়ার ডন জনের অধিনায়কত্বে খৃষ্টান নৌবাহিনী লেপান্টোতে তুর্কী নৌবহরকে সম্পূর্ণরূপে বিধ্বস্ত ও ধ্বংস করে দিয়েছে। সরকারী নথিপত্র অনুযায়ী তাদের এই বিজয় ৭ই অক্টোবরের ঠিক ৫ টা বাজার আগের মুহূর্তে সংঘটিত হয় ।

Images Collected from Google