মহীশূরের রাজা টিপু সুলতান ছিলেন হায়দার আলীর সুযোগ্য সন্তান। তিনি ছিলেন ভারতবর্ষের স্বাধীনতার একজন সংগ্রামী শাসক। ছিলেন ইংরেজদের আতঙ্কের কারণ। শেষ নিঃশ্বাস পর্যন্ত তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে লড়াই করে গেছেন। তবে কয়েকটি যুদ্ধে সাফল্য অর্জন করলেও এক পর্যায়ে ব্রিটিশ ঔপনিবেশিকদের কাছে পরাজিত হতে হয় তাকে। ব্রিটিশদের সাথে যুদ্ধরত অবস্থায়ই তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর তার শক্তি ও সাহসকে অনুসরণ করে ছোট ছোট অনেক বিদ্রোহ দানা বেঁধে উঠেছিলো ব্রিটিশদের বিরুদ্ধে। সে সব ব্রিটিশ-বিরোধী আন্দোলনকারীদের অনেকের কথাই আমরা জানি না। এমনই অজানা অনেকের মধ্যে একজন ছিলেন টিপু সুলতানের দরবারের রোশনি বেগম।

মহীশূর রাজ্য থেকে টিপুর রাজবংশের পরিচয় মুছে দেওয়ার জন্য তার রাজদরবারের মহিলাদেরকে মাদ্রাজ প্রেসিডেন্সির অন্তর্গত ভ্যালোরে একটি দুর্গে স্থানান্তরিত করা হয়। ভ্যালোরে অন্ধকার প্রকোষ্ঠে বন্দী রাজ দরবারের শত শত নারীর মধ্যে এই রোশনি বেগমও ছিলেন একজন। রোশনি বেগম ছিলেন টিপু সুলতানের দরবারের একজন বিশেষ নর্তকী। ‘রোশনি’ মানেই তো ‘আলো’, অনেকের মধ্যে সেরা ছিলেন তিনি। টিপু যখন রাজকুমার, তখন অন্ধ্র প্রদেশের অধোনী থেকে পুমকুসুর ও তার বোন এসে টিপুর দলে যোগ দেন। এই পুমকুসুরই হলেন রোশনি বেগম।

সালটা হয়তো ১৭৭০। পেশায় নর্তকী হলেও রোশনি বেগমের ব্যক্তিত্বের মাঝে এমন কিছু একটা ছিলো, যার কারণে তিনি টিপুর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও শক্তিশালী ভূমিকা রেখে গেছেন। বলা হয়ে থাকে যে, টিপু তাকে বিয়ে না করলেও টিপুর পুত্র সন্তান শাহজাদা ফতেহ হায়দারের জন্ম রোশনিরই গর্ভে।

ভ্যালোরে বন্দী থাকার সময়ও রোশনি গোজেইব নামের এক মেয়েকে দত্তক নিয়েছিলেন এবং তাকে নাচও শিখিয়েছিলেন। বন্দী দশায়ও রোশনিরর প্রতিভাকে দমিয়ে রাখা যায় নি। তিনি তার নৃত্যের পেশা চালিয়ে গিয়েছিলেন এবং ধীরে ধীরে তার মহলে মহিলাদের সংখ্যা বাড়তেই থাকলো। অনেকেই এসে তার কাছে আশ্রয় নিতে শুরু করলো। এভাবে ১৮০২ সালে ৫৫০ জন মহিলা থেকে বেড়ে ১৮০৬ সালের মধ্যে ৭৯০ জন মহিলার আশ্রয়কেন্দ্র হয়ে যায় ভ্যালোরের দুর্গটি। ওখানে লোকসংখ্যা বেড়ে যাওয়ার খবরটি ব্রিটিশ শাসকেরা গোয়েন্দার মাধ্যেমে জানতে পারলো এবং মহিলাদের সংখ্যা নিয়ন্ত্রণ করবার জন্য গভর্নর বেন্টিঙ্ক ইচ্ছা করেই তাদের খরচ কমিয়ে দিল। বেন্টিঙ্কের এই খরচ কমানোর পদ্ধতিটি রোশনির কাছে খুবই অপমানজনক মনে হয়েছিলো। রোশনি বেগম বুঝতে পেরেছিলেন যে, ইংরেজরা ইচ্ছা করেই তাদের সংখ্যা হ্রাসের চেষ্টা চালাচ্ছে। সেই থেকেই ধীরে ধীরে বিদ্রোহ দানা বাঁধতে শুরু করলো তার মাঝে।

 টিপু সুলতান ও রোশানি বেগমের ছেলে ফতেহ হায়দার

১৮০১ সনে শিল্পী থমাস হিকির আঁকা টিপু সুলতান ও রোশানি বেগমের ছেলে ফতেহ হায়দারের পোট্রেট। ছবি: ভিক্টোরিয়া মেমোরিয়াল হল কলকাতা

দিন চলে যাচ্ছিলো। এক সময় টিপুর চার জন মেয়ে বিয়ের যোগ্য হয়ে উঠলেন। তাদেরকে ভ্যালোরেই বিয়ে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হলো। বিয়ের অনুষ্ঠানের তত্ত্বাবধানে ছিলেন রোশনি বেগম। প্রতিটি বিয়ের অনুষ্ঠানকে জাঁকজমকপূর্ণ করার জন্য আয়োজন করা হয়েছিলো সংগীত ও নৃত্যানুষ্ঠানের। কিন্তু অনুষ্ঠানটি আয়োজন করার সময় তিনি উদ্দেশ্যপ্রণোদিতভাবে কিছু পরিকল্পনা করেন। পূর্বপরিকল্পিত একটি স্ক্রিপ্ট নিয়ে কাজ শুরু করেন তিনি। রোশনি তার নৃত্যনাট্যের মধ্য দিয়ে ব্রিটিশদের অধীনে কর্মরত ভারতীয় সৈনিকদের এটা বুঝিয়ে দেন যে, ভারতীয় হয়েও ব্রিটিশদের জন্য কাজ করা মাতৃভূমির জন্য কতোটা অপমানজনক এবং এমন এক দিন আসবে যখন তাদেরকে শেষ পর্যন্ত দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হারিয়ে না খেয়ে অনাহারে দিন কাটাতে হবে। এভাবেই রোশনি তাদের মনোজগতের পরিবর্তনের জন্য নৃত্যের অনুষ্ঠানের স্ক্রিপ্টটি সাজালেন। রোশনির পরিকল্পনায় কাজ হলো। এই নৃত্যনাটকটি সেনাবাহিনীর মধ্যে অত্যন্ত শক্তিশালী অস্ত্র হিসেবে কাজ করলো এবং তাদের মনোজগতের মধ্যে সত্যি সত্যি এক বিশাল পরিবর্তন আসলো। তারা উপলব্ধি করতে পারলো যে, নিজের দেশের বিরুদ্ধে তারা যে অস্ত্র ধরেছে, সেটা ভারতীয় উপমহাদেশের জন্য কি পরিমাণ লজ্জাজনক। এবং এক পর্যায়ে সৈন্যরা ব্রিটিশদের বিরুদ্ধে অস্ত্র হাতে নিয়ে স্বদেশের পক্ষে যুদ্ধ শুরু করেছিলো। সেই বিদ্রোহে ভেতর ও বাইরের প্রচণ্ড আক্রমণে শতাধিক ইংরেজ সৈন্য সে দিন নিহত হয়। সৈন্যরা মহীশূর রাজ্যের পতাকা উত্তোলনের মাধ্যমে রোশনি বেগম ও টিপু সুলতানের ছেলে ফতেহ হায়দার আলীকে রাজা হিসেবে ঘোষণা করে।

এই ঘটনা ইংরেজদের মধ্যে চরম ক্ষোভের সঞ্চার করে। পরবর্তীতে মাদ্রাজ এবং আশপাশের সৈন্য নিয়ে তারা আবারও ভ্যালোরের দুর্গটি দখল করে নেয়। ইংরেজরা ঐ সময় ব্যাপক হত্যাকাণ্ড চালায়। প্রতিশোধের নেশায় প্রায় ছয় শতাধিক মানুষকে তারা হত্যা করে।

আমরা ক’জন জানি, অধোনি থেকে আসা অসামান্য এক রাজনর্তকী টিপু সুলতানের মৃত্যুর পর ব্রিটিশ-বিরোধী আন্দোলনে একটি শক্তিশালী ভূমিকা রেখেছিলেন? শেষ পর্যন্ত রোশনি বেগমের কি হয়েছিলো সেটা কোথাও লেখা নেই। ব্রিটিশ ঐতিহাসিকেরাও এই বিদ্রোহকে সাময়িক বিদ্রোহ হিসেবে উল্লেখ করেন। এই ধরনের বিপ্লবগুলোকে ধামাচাপা দিয়ে নিজেদের আত্মমর্যাদা বলবৎ রাখার চেষ্টা চিরকালই করে এসেছে দখলকারীরা। তবে টিপুর সাম্রাজ্যের বিপ্লবী গল্পকার ও নৃত্যশিল্পীরা বিভিন্ন সময় ব্রিটিশদেরকে নাস্তানাবুদ করতে যে সক্ষম হয়েছিলো, তা অস্বীকার করার কোনো উপায় নেই। ভারতবর্ষের ইতিহাস ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এবং ব্রিটিশ-বিরোধী আন্দোলন ও যুদ্ধের ইতিহাসে এদের নাম অক্ষয় হয়ে রইবে চিরজীবন। তাদের প্রতি অন্তরের অন্তঃস্থল থেকে জানাই বিনম্র শ্রদ্ধা।

রেফারেন্সঃ