কনসার্ট ফর বাংলাদেশ, Stay Curioussis

১ আগস্ট ১৯৭১, পৃথিবীতে ইতিহাস সৃষ্টি হয়েছিলো গানের । ইতিহাসের প্রথম চ্যারিটি কনসার্ট অনুষ্ঠিত হয় এই দিনে। বাংলাদেশের স্বাধীনতা’র পক্ষে, গণহত্যার প্রতিবাদে ও শরণার্থী’দের সহায়তার জন্য ছিল এই অবিস্মরণীয় আয়োজন।

কনসার্ট ফর বাংলাদেশ, Stay Curioussis

কনসার্ট ফর বাংলাদেশ এর বক্স অফিস স্বাক্ষর; Image source: Wikimedia

“A sunrise doesn’t last all morning…
a cloud burst doesn’t last all day…
Seems my love is up and has left
you with no warning…, but its
not always been that grey…
and All things must pass.
All things must pass away”
—- By George Harrison

কনসার্ট ফর বাংলাদেশ, Stay Curioussis

হ্যারিসনের “বাংলাদেশ” একক, আগস্ট ১৯৭১ এর ব্যবসায়িক বিজ্ঞাপন; Image source: Wikimedia

বাংলাদেশে একাত্তরে যুদ্ধবিধ্বস্ত জনপদ, সহায়-সম্বলহীন ঘরছাড়া বাংলাদেশি শরণার্থীদের কথা বিবিসিসহ অন্য গণমাধ্যমে বিশ্ববাসী জানতে পারে। সে সময় যুক্তরাষ্ট্রে বসবাসকারী বিশ্বখ্যাত ভারতীয় বাঙালি সেতারবাদক রবিশঙ্কর হৃদয় দিয়ে অনুভব করেন ছিন্নমূল সেই সব শরণার্থীর বিপন্নতা। এ রকম অমানবিক হৃদয়বিদারক পরিস্থিতিতে বাঙালি হয়ে বাঙালির পাশে দাঁড়ানোর ইচ্ছা থেকেই রবিশঙ্করের মাথায় আসে কনসার্টের কথা।

কনসার্ট ফর বাংলাদেশ, Stay Curioussis

কনসার্ট ফর বাংলাদেশ পণ্ডিত রবিশংকর; Source: gettyimages.com

বিটল্‌স ভেঙে যাওয়ার পর এই অনুষ্ঠানই ছিলো হ্যারিসনের সরাসরি অংশগ্রহণ করা প্রথম অনুষ্ঠান। এরিক ক্ল্যাপটনও এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রায় পাঁচ মাস পর কোনো সরাসরি অনুষ্ঠানে গান গাইলেন এবং বব ডিলানও ১৯৬৯ সালের পর প্রথমবারের মতো শ্রোতা দর্শকদের সামনে এলেন।

কনসার্ট ফর বাংলাদেশ, Stay Curioussis

George Harrison

১ আগস্ট ১৯৭১ নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে বসল পৃথিবীর ইতিহাসে স্মরণীয় এক ঐতিহাসিক কনসার্ট। সেখানেই বাংলাদেশের জন্য বাজালেন সেতারসম্রাট রবিশঙ্কর, সরোদসম্রাট ওস্তাদ আলী আকবর খাঁ, তবলার কিংবদন্তি শিল্পী আল্লারাখা খাঁ। তারপর একে একে গান গাইলেন বিটলসের জর্জ হ্যারিসন, রিঙ্গো স্টার। এবং একে একে আরও গাইলেন, লিওন রাসেল, বিলি প্রিস্টন আর কিংবদন্তি গায়ক বব ডিলান। কিংবদন্তি গিটারিস্ট এরিক ক্ল্যাপটনও গিটার বাজিয়েছিলেন কনসার্টটিতে। সবশেষে জর্জ হ্যারিসন গাইলেন তার সেই বিখ্যাত গান ‘বাংলাদেশ’।
” WHEN YOU’VE SEEN BEYOND YOURSELF, THEN YOU MAY FIND PEACE OF MIND IS WAITING THERE “
–GEORGE HARRISON

কনসার্ট ফর বাংলাদেশ, Stay Curioussis

কনসার্টের তিনটি দৃশ্য; Image source: Wikimedia

লেখকঃ Shila Chowdhury