আযম শাহ ছিলেন একজন খ্যাতিমান মোগল সম্রাট l ১৪ মার্চ ১৭০৭ থেকে ৮ জুন ১৭০৭ সাল পর্যন্ত মুহাম্মদ আজম শাহ স্বল্প সময়ের জন্য মুঘল সম্রাট হিসাবে রাজত্ব করেছিলেন। তিনি ছিলেন মুঘল সম্রাট আওরঙ্গজেব ও তার প্রধান উপদেষ্টা দিলরাস বানু বেগম এর বড় ছেলে (২৮ জুন ১৬৫৩ – ৮ জুন ১৭০৭) l সে সূত্রে তিনি ছিলেন সুলতান মুহাম্মদ আকবরের আপন ভাই। তার ভাইয়ের মত আজম শাহও দারাহ শিকোহের এক মেয়েকে বিয়ে করেন(১৬৬৮)।
আজম ১৬৮১ সালের ১৬ আগস্ট তাঁর বাবার উত্তরাধিকারী (শাহী আলী জাহ) হিসাবে নিযুক্ত হন এবং আওরঙ্গজেবের মৃত্যুর আগ পর্যন্ত এই পদটি বজায় রেখেছিলেন। তাঁর দীর্ঘ সামরিক কেরিয়ারের সময় তিনি বাংলা সুবাহের ও ভাইসরয় হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।। ১৭ মার্চ ১৭০৭ খ্রিস্টাব্দে বাবার মৃত্যুর পরে আযম আহমেদনগরে মুঘল সিংহাসনে আরোহণ করেছিলেন।
আমাদের ঢাকার সাথে তার একটি সুন্দর সম্পর্ক আছে l আযম শাহ ,তিনিই আমাদের লালবাগের কেল্লা এর নির্মান কাজ শুরু করেন। আমাদের কৃতজ্ঞতা তার প্রতি l
আযম শাহ, Stay Curioussis
“Prince Azam Shah on Horseback”India, Mughal; c. 1690
The portrait is of the Great Mughal Aurangzeb’s third son, Azam Shah. The style is the somber one known from innumerable portraits of Aurangzeb himself on horseback, probably an expression of both the fact that he was a dutiful and pious man and that he and his sons spent most of their life expanding and stabilizing the borders of the Mughal Empire.
The background is almost monochrome, and depth was achieved only by placing some diminutive elephants and a division of cavalry under the rearing horse’s forelegs. Azam Shah had waged many wars and ascended the throne shortly after Aurangzeb’s death in 1707, but was soon defeated and killed by his half-brother Bahadur Shah.