“Din dhal jaye hay…” সত্যিই তো তাঁর মন্ত্রমুগ্ধ গলার আওয়াজে একটা সময় সারা ভারতবাসীর দিন রাত, সময় কিভাবে পার হয় যেত তার হিসেব রাখা কঠিন ছিল। প্রায় ১৪টিরও বেশি ভাষায় গান গেয়ে থাকলেও তিনি বেশী খ্যাতি পান হিন্দী সিনেমা জগতে। এই কিংবদন্তীর শিল্পসত্তার বৈশিষ্ট্য হল, তিনি সিনেমায় অভিনীত হিরোদের লিপ সিন অনুযায়ী নিজের গলার সুর বদল করতেন যাতে দর্শকের মনে হয় নায়কই গানটি গাইছেন। এই কিংবদন্তী আর কেউ নন – সঙ্গীত জগতের এক ধ্রুবতারা রফি সাব।
 
প্রায় ৭০ বছর আগেকার তাঁর গাওয়া গানগুলো আজকের প্রজন্মের কাছেও সমানভাবে প্রিয়। ১৯২৪ সালের ২৪শে ডিসেম্বর ব্রিটিশশাসিত পাঞ্জাবের কটলা সুলতান সিং গ্রামে মোহাম্মদ রফি জন্মগ্রহণ করেন। রাফি সাবের গান শেখার সূত্রপাত রাস্তায় ঘুরে বেড়ানো ফকিরদের থেকে। তাঁদের গাওয়া কাওয়ালিতে আকৃষ্ট হয়েই তাঁর সঙ্গীত জগতের প্রতি আগ্রহ জন্মায়। তারপরে তিনি ওস্তাদ আবদুল ওয়াহিদ খানের কাছে গানের তালিম নেন। এছাড়াও ভারতীর শাস্ত্রীয় সঙ্গীত শেখেন পণ্ডিত জীবন লাল মাট্টু এবং ফিরোজি নাজমির থেকে। পরবর্তীকালে তাঁর পরিবার লাহোরে চলে গেলে তিনি সেখানে চলে যান এবং তাঁর প্রথম মঞ্চ পরিবেশনা করেন ১৩ বছর বয়সে।
১৯৪১ সালে সিনেমা জগতে তাঁর প্রথম পদার্পণ ‘গুল বালোচ’ নামক পাঞ্জাবি সিনেমার প্লেব্যাক করে, যেটি রিলিজ করে ১৯৪৪ সালে। সেই একই বছরে তিনি ‘অল ইণ্ডিয়া রেডিও লাহোর’-এ নিমন্ত্রণ পান। তারপর ১৯৪৫ সালে তিনি ‘গাঁও কি গোরি’ নামক সিনেমায় প্লেব্যাক করে হিন্দী সিনেমাজগতে পদার্পণ করেন। কর্মজীবনের প্রথমার্ধে তিনি বেশির ভাগ গান করেন নওশাদ আলির নির্দেশনায়। এছাড়াও ও.পি. নায়ার, শঙ্কর জয়কিষণ, শচীনদেব বর্মণ, রোশন প্রমুখের সাথেও তিনি পরবর্তীকালে কাজ করেন। কিন্তু নওশাদ আলির সাথে রাফি সাবের যুগলবন্দী হিন্দী সিনেমা জগতে রাফি সাবের ক্ষেত্রে ভীষণ ফলদায়ক হয় এবং তিনি জনপ্রিয় হয়ে উঠতে থাকেন। তিনি প্রায় ১৪৯টি গান নওশাদ আলির জন্যে গান।
 
এরপর আসেন শচীনদেব বর্মণ। তাঁর সাথে রফি সাব প্রায় ৩৭টি সিনেমায় কাজ করেন৷ যার মধ্যে ‘প্যায়াসা’ (১৯৫৭), নউ দো গ্যারা (১৯৫৭), ‘কালা পানি’ (১৯৫৮), ‘কাগজ কা ফুল’ (১৯৫৯), ‘কালা বাজার’ (১৯৬০), ‘তেরে ঘর কে সামনে’ (১৯৬৩), গাইড (১৯৬৫), ‘আরাধনা’ (১৯৬৯), ‘ইশক্ পর জোর নেহী’ (১৯৭১) ও ‘অভিমান’ (১৯৭৩) অন্যতম৷
 
রাফি সাভের জীবনে চরম সাফল্য এবং খ্যাতি আসে শঙ্কর জয়কিষণের সাথে পার্টনারশিপে৷ প্রায় ৩৪১টি গান রাফি সাব জয়কিষণজির জন্যে করেন৷ যাদের মধ্যে অন্যতম এবং বিখ্যাত গুলি হল – ‘বসন্ত বাহার’, ‘প্রফেসর’, ‘জঙ্গলী’, ‘আসলি নকলি’, ‘রাজকুমার’, ‘সুরাজ’, ‘ব্রহ্মচারী’, ‘আরজু’, ‘অ্যান ইভনিং ইন প্যারিস’, ‘দিল তেরা দিওয়ানা’, ‘ইয়াকিন’, ‘প্রিন্স’, ‘লাভ ইন টোকিও’, ‘বেটি বেটে’, ‘দিল এক মন্দির’, ‘দিল আপনা অর প্রীত পারায়ে’, ‘গাবান’ এবং ‘জব পেয়ার কিসি সে হোতা হ্যায়’৷ রাফি সাবের ডুয়েট গানের মধ্যে সবচেয়ে বেশি গান তিনি আশা ভোঁসলে, মান্না দে এবং লতা মঙ্গেশকরের সঙ্গে গেয়েছেন। ১৯৭৪ সালে তিনি ফিল্ম ওয়ার্ল্ড ম্যাগাজিন বেস্ট সিঙ্গার অ্যাওয়ার্ড পান ‘তেরে গলিওঁ মে না রাখেঙ্গে কদম আজ কে বাদ’ ( হাওয়াস্, ১৯৭৪) গানটির জন্যে। তিনি ১৯৭৭ সালে ‘কেয়া হুযা তেরা ওয়াদা’ গানটির জন্যে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড এবং ন্যাশানাল অ্যাওয়ার্ড পান।
 
১৯৮০ সালের ৩১শে জুলাই মাত্র ৫৫ বছর বয়সে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেন। তাঁর শেষ গাওয়া গান ‘শাম ফির কিউঁ উদাস হ্যায় দোস্ত/ তু কাহিঁ আশ পাশ দোস্ত’, মৃত্যুর কিছুক্ষণ আগেই তিনি রেকর্ড করেন। তাঁকে জুহুর এক কবরস্থানে সমাধিস্থ করা হয় এবং তাঁর শবযাত্রা এক বৃহৎ আকার নেয়। প্রায় ১০,০০০-এরও বেশি মানুষ এই শোকসভায় উপস্থিত ছিলেন। এখনও বছরে দুবার (রফি সাহেবের জন্মদিন এবং মৃত্যু দিনে) তাঁর অনুরাগী ব্যক্তিরা রফি সাবের সমাধিতে আসেন।
লেখা – Srinanti Roy
প্রথম প্রকাশঃ প্যারালাল II Parallel

মীরাবাঈ, লেডি ম্যাকবেথ, বিনোদিনীর রুপে মঞ্চ মাতিয়ে রাখা তিনকড়ি দাসী

ইচ্ছে না থাকা সত্ত্বেও বড়লোক বাবুর রক্ষিতা হতে হয়েছিল তাকে। আর সেই রক্ষিতার পুরস্কার হিসেবেই পেয়েছিলেন তিন তিনটে বাড়ি। তিনটি বাড়ির মালিক হওয়া সত্ত্বেও তা নিজের করে ধরে রাখার কোন ইচ্ছে ছিল না তার। বাড়ি তিনটির একটি তার রক্ষক বাবুর ছেলেকে এবং বাকি দুটো মৃত্যুর আগে...

নারীকে ‘দ্বিতীয় শ্রেণী’ হিসেবে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে সৃষ্টির শুরুর ইতিহাসের সাথে পরবর্তী ইতিহাসের সংঘাত

প্রত্যেক সময়ের প্রেক্ষাপটেই দেখতে পাওয়া যায়, নারীর ওপর সমাজ কতোগুলো বিধি-নিষেধ আরোপ করে থাকে। তাদের চলা-ফেরা, বাক-স্বাধীনতা, ধর্মীয় মূল্যবোধ, অর্থনৈতিক স্বাধীনতা সমস্ত কিছুর উপর প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রণ বজায় রাখে সমাজ। তবে এতো বাধা-বিপত্তির পরও প্রতিটি যুগে অসংখ্য নারী...

তিন সম্রাটের শাসনের প্রত্যক্ষদর্শী মুঘল রাজকন্যা গুলবদন বানু বেগম

“ইতিহাসের বই দিয়ে ব্যক্তিত্ব বিচার করলে এটি দিনের আলোর মতো স্পষ্ট যে, পুরুষরাই ইতিহাসের সবচেয়ে বেশি প্রাসঙ্গিক চরিত্র ছিলেন। অন্তত মনে রাখার মতো কোনো চরিত্র যদি থেকে থাকে, তবে পুরুষরাই সবার সামনে চলে আসেন। অবশ্যই এটি একটি অসত্য বিষয়। কিন্তু আমরা এই অসত্য বিষয়টিকেই...

আমার চোখে ‘বড় আপা’, অগ্রণী স্কুলের প্রতিষ্ঠাতা ড. কাজী আনোয়ারা মনসুর

ছেলেবেলা থেকে আমার গড়ে উঠবার প্রতিটি ধাপে আমার অন্তরাত্মাকে পরিশুদ্ধ করবার ক্ষেত্রে, আমার অনুধাবন ও উপলব্ধিকে গঠনমূলক রূপ প্রদানের ক্ষেত্রে এবং আমার স্বশিক্ষাকে পরিপূর্ণ করবার ক্ষেত্রে বেশ ক’জন ব্যক্তির অবদান রয়েছে। এই তালিকায় অবশ্যই আমার মা, বাবা, খালাসহ পরিবারের...

বিস্মৃতপ্রায় অযোধ্যার রাজমাতা: মালিকা কিশোয়ার

লখনৌ এর বিশাল রাজবাড়ি। অন্দরমহল থেকে ছুটে আসছেন অযোধ্যার রাজমাতা। তার চোখে-মুখে দুশ্চিন্তার ছাপ স্পষ্ট; পা খালি, জুতো ছাড়াই ছুটে আসছেন তিনি; গা থেকে খুলে পড়ে যাচ্ছে চাদর। রাজমাতার এমন অবস্থা দেখে পেছন পেছন ছুটছেন দাসীরা। কি হলো রাজমাতার! নিজের কামরা থেকে কদাচিৎ বের...

মীরাবাঈ, লেডি ম্যাকবেথ, বিনোদিনীর রুপে মঞ্চ মাতিয়ে রাখা তিনকড়ি দাসী

ইচ্ছে না থাকা সত্ত্বেও বড়লোক বাবুর রক্ষিতা হতে হয়েছিল তাকে। আর সেই রক্ষিতার পুরস্কার হিসেবেই পেয়েছিলেন তিন তিনটে বাড়ি। তিনটি বাড়ির মালিক হওয়া সত্ত্বেও তা নিজের করে ধরে রাখার কোন ইচ্ছে ছিল না তার। বাড়ি তিনটির একটি তার রক্ষক বাবুর ছেলেকে এবং বাকি দুটো মৃত্যুর আগে...

নারীকে ‘দ্বিতীয় শ্রেণী’ হিসেবে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে সৃষ্টির শুরুর ইতিহাসের সাথে পরবর্তী ইতিহাসের সংঘাত

প্রত্যেক সময়ের প্রেক্ষাপটেই দেখতে পাওয়া যায়, নারীর ওপর সমাজ কতোগুলো বিধি-নিষেধ আরোপ করে থাকে। তাদের চলা-ফেরা, বাক-স্বাধীনতা, ধর্মীয় মূল্যবোধ, অর্থনৈতিক স্বাধীনতা সমস্ত কিছুর উপর প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রণ বজায় রাখে সমাজ। তবে এতো বাধা-বিপত্তির পরও প্রতিটি যুগে অসংখ্য নারী...

তিন সম্রাটের শাসনের প্রত্যক্ষদর্শী মুঘল রাজকন্যা গুলবদন বানু বেগম

“ইতিহাসের বই দিয়ে ব্যক্তিত্ব বিচার করলে এটি দিনের আলোর মতো স্পষ্ট যে, পুরুষরাই ইতিহাসের সবচেয়ে বেশি প্রাসঙ্গিক চরিত্র ছিলেন। অন্তত মনে রাখার মতো কোনো চরিত্র যদি থেকে থাকে, তবে পুরুষরাই সবার সামনে চলে আসেন। অবশ্যই এটি একটি অসত্য বিষয়। কিন্তু আমরা এই অসত্য বিষয়টিকেই...

আমার চোখে ‘বড় আপা’, অগ্রণী স্কুলের প্রতিষ্ঠাতা ড. কাজী আনোয়ারা মনসুর

ছেলেবেলা থেকে আমার গড়ে উঠবার প্রতিটি ধাপে আমার অন্তরাত্মাকে পরিশুদ্ধ করবার ক্ষেত্রে, আমার অনুধাবন ও উপলব্ধিকে গঠনমূলক রূপ প্রদানের ক্ষেত্রে এবং আমার স্বশিক্ষাকে পরিপূর্ণ করবার ক্ষেত্রে বেশ ক’জন ব্যক্তির অবদান রয়েছে। এই তালিকায় অবশ্যই আমার মা, বাবা, খালাসহ পরিবারের...

বিস্মৃতপ্রায় অযোধ্যার রাজমাতা: মালিকা কিশোয়ার

লখনৌ এর বিশাল রাজবাড়ি। অন্দরমহল থেকে ছুটে আসছেন অযোধ্যার রাজমাতা। তার চোখে-মুখে দুশ্চিন্তার ছাপ স্পষ্ট; পা খালি, জুতো ছাড়াই ছুটে আসছেন তিনি; গা থেকে খুলে পড়ে যাচ্ছে চাদর। রাজমাতার এমন অবস্থা দেখে পেছন পেছন ছুটছেন দাসীরা। কি হলো রাজমাতার! নিজের কামরা থেকে কদাচিৎ বের...